চাষাঢ়ায় পরিচ্ছন্নতা ও ডাস্টবিন উদ্বোধন করলো বিডি ক্লিন

0
18
চাষাঢ়ায় পরিচ্ছন্নতা ও ডাস্টবিন উদ্বোধন করলো বিডি ক্লিন

নিজস্ব প্রতিবেদক : ‘পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে’ এই শ্লোগানকে সামনে রেখে ‘বিডি ক্লিন’ নারায়ণগঞ্জ ১৫তম দিনে তাদের কর্মসূচি পালন করেছে। শুক্রবার (৩০ নভেম্বর) সকাল ১০টায় শহরের চাষাড়া কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে জড়ো হতে থাকে বিডি ক্লিনের সদস্যরা। বেলা পৌনে ১১টায় প্রথমে কেক কেটে বিডি ক্লিন নারায়ণগঞ্জ এর উপদেষ্টা সাংবাদিক বিল্লাল হোসেন রবিনের জন্মদিন পালন করে ‘বিডি ক্লিন নারায়ণগঞ্জ’ পরিবারের সদস্যরা। গত ২৪ নভেম্বর ছিল রবিনের জন্মদিন।

এরপর বিডি ক্লিন নারায়নগঞ্জ এর সমন্বয়ক এস এম বিজয়ের সঞ্চালনায় বক্তব্য রাখেন, বিডি ক্লিন নারায়ণগঞ্জ এর উপদেষ্টা বিল্লাল হোসেন রবিন, রেডক্রিসেন্ট নারায়ণগঞ্জ জেলার সেক্রেটারী আব্দুর রহমান লিটন, জেলা রেড ক্রিসেন্টের যুব প্রধান আশরাফুল আপন প্রমুখ। পরিচ্ছন্নতা কর্মসুচি শুরুর আগে বিডি ক্লিনের সদস্যদের শপথ পাঠ করান আব্দুর রহমান লিটন।

পরে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে নির্দিষ্টভাবে ময়লা-আবর্জনা ফেলার জন্য তিনটি ডাস্টবিন উদ্বোধন করেন বিল্লাল হোসেন রবিন। পরে তিনটি পৃথকস্থানে শিকল দিয়ে গাছের সাথে তালাবদ্ধ করে রাখায় হয় ডাস্টবিনগুলো। এসময় সিচি করপোরেশন থেকে বিডি ক্লিনকে তিনটি ডাস্টবিন দেয়ায় নাসিক মেয়র ডা. সেলিনা হায়াত আইভীকে ধন্যবাদ জানানো হয়।

চাষাঢ়ায় পরিচ্ছন্নতা ও ডাস্টবিন  উদ্বোধন করলো বিডি ক্লিন

বেলা সাড়ে ১১ টায় বিডি ক্লিনের সদস্য জামান হোসেন হৃদয়, অনামিকা, স্বপ্না, তাহমিনা, ইমন, রোজা, রাহুল, শোভা, আকাশ, শান্ত, মতিউর, পারভেজ, শাহালম, রাব্বি, তারেক, রাজু, নাদিয়া, সায়েম, আমিনুল, আবু সাইদ, আফসানা, মিম, আলী, নজরুল, মনিকা, ইয়াছিন, জয় সাহা, মাজেদা, স¤্রাট,কামরুল, অপু রায়হান, তনহা, জাকির, মেহেদী, লিটন, আশাফুল, নবী, আদিত্য সাহা, সোহাইব, প্রীতম কুমার দাশ, খাইরুল, রাবেয়া, রুকসি, রুবায়েদ, জয় দও, রবিন, আবু সাইদ, সাইদ সেলিম, সীমান্তসহ ৪২ জন সদস্য ৬টি গ্রুপে পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশ নেয়।

মাথায় ক্যাপ, মুখে মাস্ক, হাতে ঝাড়– ও বেলচা নিয়ে বিডি ক্লিনের সদস্যরা পরিস্কার-পরিচ্ছন্ন কর্মসুচি পালন করে। এসময় পথচারী ও উৎসুক জনতা বিডি ক্লিনের এমন কার্যক্রমের প্রসংশা করেন। এবং সাধুবাদ জানান। বিডি ক্লিনের সদস্যরাও কাজ করার ফাঁকে ফাঁকে উৎসুক লোকজনকে সচেতন হওয়ার পরামর্শ দেন। এবং বিডি ক্লিনের কার্যক্রম সম্পর্কে তথ্য আদান-প্রদান করেন।

উল্লেখ্য গত ১৩ জুলাই শহরের চাষাড়া কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে ‘বিডি ক্লিন’ নারায়ণগঞ্জ তাদের কার্যক্রম শুরু করে। এই কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া। পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন থেকে ২০১৬ সালের এপ্রিলে এর বিডি ক্লিন ঢাকা এর কার্যক্রম শুরু হয়। এর ধারাবাহিকতায় বিভাগীয় শহরের কার্যক্রম শুরু হয়েছে। এক সময় ইউনিয়ন এবং গ্রাম পর্যায়ে এই কার্যক্রম প্রসারিত করা হবে। মোটকথা পরিচ্ছন্ন বাংলাদেশ না হওয়া পর্যন্ত ‘বিডি ক্লিন’ এর কার্যক্রম চলবে।