সেলিম ওসমানের উদ্যোগে এবার অনগ্রসর জনগোষ্ঠির শিক্ষার্থীদের শিক্ষা সফর শুরু

0
25
সেলিম ওসমানের উদ্যোগে এবার অনগ্রসর জনগোষ্ঠির শিক্ষার্থীদের শিক্ষা সফর শুরু

স্টাফ রিপোর্টার : নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এ কে এম সেলিম ওসমানের উদ্যোগে নারায়ণগঞ্জের শিক্ষার্থীদের শিক্ষা সফরের জন্য নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র পরিচালনায় নারায়ণগঞ্জ সদর-বন্দরের শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী শিক্ষা সফরে যাচ্ছে। আজ, ১৫ই মার্চ,২০১৯ শুক্রবার নারায়ণগঞ্জ সদর বন্দর উপজেলা শিক্ষার্থীদের শিক্ষা সফরের উদ্যেশ্যে বরাদ্দকৃত শীতাতপ নিয়ন্ত্রিত বাস ২টি নিয়ে ৩য় পর্যায়ে সদর থানার টানবাজারস্থ ৩৩ নং সিটি কলোনী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১২০ জন ছাত্র-ছাত্রীদের নিয়ে ঈসা খাঁ এর রাজধানী সোনারগাঁও পানাম নগরী এবং সোনারগাঁ লোক শিল্প জাদুঘর শিক্ষা সফরে গিয়েছে। এ প্রথম অনগ্রসর জনগোষ্ঠি হিসেবে পরিচিত হরিজন সম্প্রদায়ের কোন শিক্ষার্থীরা নারায়ণগঞ্জ থেকে শিক্ষা সফরে গেল। ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত এ স্কুল থেকে এই প্রথম শিক্ষা সফর অনুষ্ঠিত হয়েছে। সকল শ্রেণির মানুষের শিক্ষার প্রসারে নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব এ কে এম সেলিম ওসমান নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এর আগে গত ১১ই মার্চ শনিবার নাগিনা জোহা উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে বঙ্গবন্ধু যাদুঘর, মুক্তিযুদ্ধ যাদুঘর শিক্ষা সফরে গিয়েছে। গত ১৬ই ফেব্রুয়ারী শহরের নারায়ণগঞ্জ কলেজের শিক্ষার্থীদের নিয়ে প্রথম শিক্ষা সফর শুরু হয়। নারায়ণগঞ্জ কলেজের শিক্ষার্থীগন প্রতি শনিবার বঙ্গবন্ধু যাদুঘর, মুক্তিযুদ্ধ যাদুঘর ও জাতীয় যাদুঘর পরিদর্শনে যাচ্ছে। পর্যায়ক্রমে বন্দর ও সদর উপজেলার আরও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীগন শিক্ষা সফর এর আওতাভুক্ত হতে যাচ্ছে।
৩৩ নং সিটি কলোনী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের সকাল ৯ টায় শহরের চেম্বার রোড থেকে বিদায় জানান, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র পরিচালক সোহেল আক্তার সোহান। এ সময় আরো উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা অর্চনা রানী সাহা।
শিক্ষা সফরের প্রাক্কালে চেম্বারের পরিচালক সোহেল আক্তার সোহান বলেন, নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য এ কে এম সেলিম ওসমান ঐকান্তিক প্রচেষ্টায় এবং নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র পরিচালনায় সদর বন্দর উপজেলায় শিক্ষার মানোন্নয়নে পাশাপাশি পারিপার্শি^ক অভিজ্ঞতা অর্জনে অগ্রণী ভুমিকা পালন করে আসছে। এরই ধারাবাহিকতায় নারায়ণগঞ্জের ছাত্র-ছাত্রীদের ক্লাসে শিক্ষার পাশাপাশি বহির্জগত সম্পর্কে জ্ঞান অর্জনের জন্য তিনি শিক্ষা সফরের উদ্যোগ নিয়েছেন। ইতোমধ্যে এ উদ্যোগ শিক্ষার্থীদের মাঝে ব্যাপক উদ্দীপনার সৃষ্টি করেছে। আশা করছি, তোমরাও শিক্ষা সফরে খুবই আনন্দ পাবে। অনেক কিছু জানতে পারবে।