সিদ্ধিরগঞ্জে নতুন বেতন কাঠামো কার্যকরের দাবীতে শ্রমিকদের বিক্ষোভ

0
19

সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি : নারায়ণগঞ্জ মহানগরের সিদ্ধিরগঞ্জে সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো কার্যকরের দাবীতে দু’টি গার্মেন্টস কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। এসময় তারা কর্মবিরতি দিয়ে রাস্তায় নেমে সড়ক অবরোধ করতে চাইলে পুলিশ রাস্তা বন্ধ করে আন্দোলন করতে বাধা প্রদান করে। পরে শ্রমিকরা রাস্তা ছেড়ে কারখানা অভ্যন্তরে অবস্থান করে। বুধবার (৯ জানুয়ারী) বেলা ১১টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত সিদ্ধিরগঞ্জের নাসিক ৬নং ওয়ার্ডের আদমজী সুমিলপাড়া মুনলাইট সিনেমা হল এলাকায় ওয়েষ্ট নিট এ্যাপারেলস এবং নাসিক ৮নং ওয়ার্ডের চৌধুরীবাড়ী এলাকায় পিএম গার্মেন্ট নামক দুটি কারখানার শ্রমিকরা এ আন্দোলন করে।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বুধবার বেলা ১১টায় সিদ্ধিরগঞ্জের আদমজীনগর সুমিলপাড়া মুনলাইট সিনেমা হল এলাকার ওয়েষ্ট নিট এ্যাপারেলসের শ্রমিকরা নতুন বেতনকাঠামো অনুযায়ী মজুরী বৃদ্ধির দাবীতে আন্দোলন শুরু করে। এসময় কিছু শ্রমিক সড়ক অবরোধ করতে চাইলে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ এবং শিল্প পুলিশ বাধা প্রদান করে। শ্রমিকরা এসময় কারখানার ভেতরে অবস্থান করে বিক্ষোভ করতে থাকে। পরে ওয়েষ্ট নিট এ্যাপারেলসের ব্যাপস্থাপনা পরিচালক ফরিদ এক শ্রমিকের গায়ে হাত তোলেন বলে অভিযোগ করে শ্রমিকরা আবারো রাস্তায় নেমে আসে।

সিদ্ধিরগঞ্জে  নতুন বেতন কাঠামো কার্যকরের দাবীতে শ্রমিকদের বিক্ষোভ

পরে সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) নজরুল ইসলাম এবং পরিদর্শক (অপারেশন) আজিজুল হক বিষয়টি নিয়ে ব্যবস্থাপনা পরিচালক ফরিদের সাথে কথা বলে বিষয়টি মিমাংসা করেন। এসময় শ্রমিকদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেয় পুলিশ। অপরদিকে সিদ্ধিরগঞ্জের চৌধুরিবাড়ি এলাকায় পিএম গার্মেন্টের শ্রমিকরা বেলা সোয়া বারোটায় কারখানার সামনের রাস্তা অবরোধ করে আন্দোলন করতে থাকে। এসময় সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক নজরুল ইসলাম দ্রুত ঘটনাস্থলে এসে শ্রমিকদের সাথে কথা বলে রাস্তা থেকে সরিয়ে কারখানার ভেতরে নিয়ে যায়। পরে মালিকপক্ষের সাথে কথা বলে শ্রমিকদের বেতন বৃদ্ধির ঘোষণা দিলে দুপুর আড়াইটায় শ্রমিকরা লাঞ্চের বিরতিতে যার যার বাসায় ফিরে যায়। পরে দুটি কারখানাতেই অতিরিক্ত পুলিশ মোতায়ের করা হয়।

সিদ্ধিরগঞ্জে  নতুন বেতন কাঠামো কার্যকরের দাবীতে শ্রমিকদের বিক্ষোভ
এব্যাপারে সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) মো: নজরুল ইসলাম জানায়, সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো অনুযায়ী মজুরী বৃদ্ধির ওয়েষ্ট নিট এ্যাপারেলস এবং পিএম গার্মেন্ট নামক দুটি কারখানার শ্রমিকরা নারায়ণগঞ্জ-আদমজী-শিমরাইল সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শনের চেষ্টা করে। খবর পয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে শ্রমিক ও মালিক পক্ষের সাথে আলাপ করে বিষয়টি সুরাহার সিদ্ধান্ত দেওয়ার পর শ্রমিকরা যে যার মত বাড়ীতে ফিরে গেছে।