না’গঞ্জে ১৬০০ কারাবন্দির ঈদ উদযাপন

0
14
না’গঞ্জে ১৬০০ কারাবন্দির ঈদ উদযাপন

বিশেষ প্রতিনিধি : ঈদ মানেই খুশি, ঈদ মানেই আনন্দ। আর এ আনন্দ থেকে কারাবন্দিরা বাদ পড়বেন তা কি হয়। নারায়ণগঞ্জে প্রতিবছরের মতো এবারও ঈদকে ঘিরে কারাগারে বন্দিদের জন্য বিশেষ আয়োজন করেছে কারা কর্তৃপক্ষ।

সোমবার (১২ আগস্ট) ঈদের দিন সকাল সাড়ে ৮টায় কারাগারে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। কারাবন্দিসহ কারারক্ষীরা সেখানে নামাজ আদায় করেছেন।

এরপর বন্দিদের দেওয়া হয়েছে বিশেষ পায়েস, মুড়ি। বন্দিদের আত্মীয় যারা দেখা করতে এসেছেন কিংবা বিশেষ খাবার নিয়ে এসেছেন তাদের সঙ্গেও দেখা করার সুযোগ দেওয়া হচ্ছে দিনটি ঘিরে।

জানা যায়, নারায়ণগঞ্জ কারাগারে বন্দি সংখ্যা এবার এক হাজার ৬৫৮ জন। এদের মধ্যে রয়েছে রাজনৈতিক বন্দিও। ঈদের দিন ঘিরে এ কারাগারে প্রতিবছরই করা হয় বাড়তি কিছু আয়োজন। এবারও তার ব্যতিক্রম হয়নি।

সকালে নামাজের পর তাদের জন্য দেওয়া হয় বিশেষ উন্নতমানের খাবার। খাবারের মধ্যে রয়েছে সকালে পায়েস, মুড়ি, দুপুরে পোলাও, মুরগির রোস্ট, গরুর মাংস, খাসির মাংস আর রাতে থাকবে ভাত-মাছ। এসবের সঙ্গে থাকবে ঠাণ্ডা পানীয়, পান-সুপারি।

আয়োজনের ব্যাপারে নারায়ণগঞ্জ জেল সুপার সুভাষ কুমার ঘোষ জানান, তিনদিনব্যাপী আয়োজনের মধ্যে সকালে উন্নতমানের খাবার-দাবার, আত্মীয়-স্বজনের সঙ্গে সাক্ষাৎ ও তাদের রান্না করা খাবার খেতে দেওয়া হবে।

তিনি আরও জানান, বন্দিদের জন্য বিশেষ দিন ঘিরে আমরা সবসময়ই বিশেষ আয়োজন করি। এবারও তার ব্যত্যয় হয়নি। আমাদের বিশেষ নিরাপত্তাও থাকবে ঈদকে কেন্দ্র করে।